এবার সরকারের নজরে স্কুল শিক্ষকরা, জারি হল নির্দেশিকা।

Spread the love

এবার রাজ্য সরকারের নজরে স্কুল শিক্ষকরা, জারি হল নির্দেশিকা।

মাস কয়েক আগে সরকারি স্কুলের শিক্ষকদের কাছ থেকে সরকার স্বীকারোক্তি করে নিয়েছেন যে তারা আর গৃহশিক্ষকতা বা প্রাইভেট টিউশন করতে পারবেন না। দীর্ঘ সাত মাশ করোনার জেরে বিদ্যালয় গুলি বন্ধ। কিন্তু শিক্ষকদের বেতন নিয়মিতভাবে সরকার চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি দেখা যাচ্ছে বিভিন্ন শিক্ষক এখনো গৃহশিক্ষকতা চালিয়ে যাচ্ছে।

কেন্দ্রের কাছে এই অভিযোগ জমা পড়তেই জাতীয় শিশু অধিকার সুরক্ষা কমিশন রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। শিক্ষার অধিকার আইন অনুযায়ীস্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন করা বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ। তাই সরকার শিক্ষকদের নামের তালিকা তৈরি করতে চলেছেন। যারা এখনো প্রাইভেট টিউশন চালিয়ে যাচ্ছেন।

এদিকে করোনা মহামারীতে চরম দুর্দশা দিন কাটাচ্ছেন গৃহশিক্ষক। রাজ্যে গৃহশিক্ষকের সংখ্যা প্রায় ৫ লক্ষ। তাদের বেশিরভাগই গৃহশিক্ষক চরম আর্থিক সংকটের দিন কাটাচ্ছেন। তাদের দুর্দশা এবং স্কুল শিক্ষকদের একাংশের এই দুর্নীতি জানতে পেরেছে NCPCR। রাজ্যের প্রতিটি জেলায় এই তদন্ত হবে। এবং বীরভূম জেলা থেকেই শুরু হবে তদন্ত জানিয়েছেন কেন্দ্রীয় সরকারের অধীন শিশু অধিকার সুরক্ষা কমিশন। এরপর ধাপে ধাপে সব জেলায় রিপোর্ট তলব করবে কমিশন।

8 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *