প্রয়াত ইতালির ১৯৮২ বিশ্বকাপজয়ী পাওলো রোসি

Spread the love





The late Italy's 1982 World Cup winner Paolo Rossi

২০২০ এর শেষ লগ্নে প্রয়াত ইতালির ১৯৮২ বিশ্বকাপ জয়ের নায়ক পাওলো রোসিতিনি জন্মেছিলেন ১৯৫৬ সালের ২৩ শে সেপ্টেম্বর ইতালিতে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। বর্ত্তমান বছরে আমরা ফুটবলের বড় বড় ব্যক্তিত্বদের হারালাম, প্রথমে হারিয়েছি মারাদোনা, তারপর হারিয়েছি আলেজান্দ্রো সাবেয়াকে। সারা বিশ্ব ফুটবলে শোকের ছায়া এসে পড়লো ।

The late Italy's 1982 World Cup winner Paolo Rossi

অনেকদিন ধরেই অসুস্থতায় ছিলেন রোসি। বৃহস্পতিবার সকালে তিনি পরলোকগমন করেন। ফুটবলে তার পায়ের জাদু সারাবিশ্ব ফুটবল প্রেমী দের তাক লাগিয়ে দিয়েছিল।১৯৮২ সালে ইতালিকে তৃতীয়বারের জন্য বিশ্ব চ্যাম্পিয়ন করেন নিজের দক্ষতায়। তিনি বিশ্বে প্রথম জন ছিলেন যিনি বিশ্বকাপের সোনার বল, সোনার বুট এবং সে বছরের ব্যালন ডি ওর।

 

শুধু এখানেই থেমে নেই রোসি ক্লাব ফুটবলে বড় ধরনের রেকর্ড ছিল। তিনি জুভেনতাস ও এসিমিলান এর হয়ে খেলেছেন। ক্লাব ফুটবলে ৩৩৮ টি ম্যাচ খেলেছেন, ১৩৪ টি গোল করেছেন। ফুটবলের তার এই অসামান্য কৃতিত্ব আজ ও বিশ্ব ফুটবল প্রেমীদের মনে দাগ কেটেছে।





তিনি উইঙ্গার ফুটবলার কিন্তু বেশিরভাগ সময়ই সেন্টার ফরওয়ার্ড হিসাবে তার রেকর্ড অসামান্য। তার ব্রাজিলের বিরুদ্ধে দুর্দান্ত হ্যাটট্রিক , জার্মানির বিরুদ্ধে ৩-১ গোলে ফাইনালে জেতা ফুটবল ইতিহাসে বড় জায়গা দখল করে রেখেছে। এই কিংবদন্তি ফুটবলার প্রয়াত হলেও ইতালি তথা সারা বিশ্বে মানুষের হৃদয়ে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন।




Add a Comment

Your email address will not be published. Required fields are marked *