মেয়ের বিয়েতে ১০ গ্রাম করে সোনা দেবে সরকার

Spread the love




The government will give 10 grams of gold for the daughter's marriage

আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পরিবারের মেয়েদের বিবাহে সুবিধার জন্যঅরুন্ধতি গোল্ড স্কিম নামক একটি প্রকল্পের রুপায়ন করেছে সরকার। দিনের-পর-দিন সোনার দাম হু হু করে বাড়ছে তা প্রায় আকাশছোঁয়া। কিন্তু বিয়েতে সোনা দেয়া রেওয়াজ তো চলে আসছে, সেখানে গরিব পরিবারদের জমিজমা বিক্রি করে হলেও বিয়েতে সোনা দিতে হয়। এই বিয়ের পরে বেশিরভাগ গরিব পরিবার নিঃস্ব হয়ে যেতে হয়। এমনকি মেয়েরা শ্বশুর বাড়িতে গিয়ে অপমানিত হয় যদি মেয়ের বাবা সোনা কম দেয়।



the-government-will-give-10-grams-of-gold-for-the-daughters-marriage

সাধারণ মানুষজনের কথা মাথায় রেখে অসম সরকার তাদের রাজ্যে মেয়েদের বিয়ের জন্য সরকারের পক্ষ থেকে ১০ গ্রাম সোনা দেয়া হবে। তবে এই সুবিধা নিতে গেলে মেয়ের বিয়ের নির্দিষ্ট কিছু নিয়ম মেনে নিতে হবে। মেয়ের বয়স কমপক্ষে ১৮ বছর হওয়া বাধ্যতামূলক। মেয়ের বাড়ির আয় ৫ লক্ষ টাকার কম হতে হবে। এবং ছেলের বয়স ন্যূনতম ২১ বছর হওয়া প্রয়োজন। তাছাড়া প্রথমবার বিয়ের সময় মিলবে এই যোজনার সুবিধা। ম্যারেজ অফ ১৯৫৪ অনুযায়ী রেজিস্টার হতে হবে।




এই যোজনায় বহু সাধারণ পরিবার উপকৃত হবে আর্থিক ব্যবস্থা ভেঙে পড়া থেকে কিছুটা রক্ষা পাবে। অল্প বয়সে বিবাহ বন্ধ হবে। এই প্রকল্পে মেয়েরা ১৮ নিচের বয়সে কেউ বিয়ে করতে পারবে না, এবং ছেলেরাও ২১ বছরের নিচে বিবাহ করতে পারবে না। ফলেসুগঠিত সমাজ গড়ে উঠবে বলে মনে করছে অসম সরকার।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *