প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

Spread the love

প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

প্রয়াত বাংলা সিনেমা জগতের অন্যতম বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়। ২০২০ সালে আমরা অনেক অভিনেতা-অভিনেত্রীকে হারিয়েছি, শেষ অভিনেতা হিসেবে আমরা সৌমিত্র চট্টোপাধ্যায় কে হারিয়েছি। এরপর উনার সমসাময়িক অভিনেতা মনু মুখোপাধ্যায় কে হারালাম।

দীর্ঘদিন ধরে মনু মুখোপাধ্যায় হৃদযন্ত্রে যন্ত্রের সমস্যায় ভুগছিলেন। রবিবার সকালে তিনি আমাদের ছেড়ে না ফেরার দেশে চলে গেলেন। শিল্পী মহল এ শোকের ছায়া পড়েছে তার মৃত্যুতে, শুধু তিনি অভিনেতা ছিলেন না ছিলেন একজন ভালো মনের মানুষ। মৃত্যুকালীন মনু মুখোপাধ্যায় বয়স হয়েছিল ৯০ বছর।

প্রয়াত বর্ষীয়ান অভিনেতা মনু মুখোপাধ্যায়

তিনি কলকাতায় জন্মগ্রহণ করেছিলেন ১৯৩০ সালে ১লা মার্চ। সুরেন্দ্রনাথ মুখোপাধ্যায়েই তার নাম ছিল। পরে তিনি মনু নামেই সবার কাছে পরিচিত হন। প্রথম জীবনে তিনি থিয়েটার এর প্রোমোটার হিসেবে কাজ শুরু করেন। ১৯৫৮ সালে মৃণাল সেনের “নীল আকাশের নিচে”ছবিতে অভিনয়ের মাধ্যমে বড় পর্দায় যাত্রা শুরু করেন।

প্রথম জীবনে তিনি কালী বন্দ্যোপাধ্যায়ের বিপরীতে অভিনয় করতেন। এরপর তিনি ধীরে ধীরে নিজের আধিপত্য বিস্তার করেন বাংলা সিনেমার জগতে। সত্যজিৎ রায়ের বিভিন্ন ছবিতে অভিনয় করে জনপ্রিয়তা লাভ করে তার উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে-জয় বাবা ফেলুনাথ, মৃগয়া, অসনি সংকেত, গণদেবতা, গণশত্রু, পাতালঘর, গয়নার বাক্স এছাড়াও আরও বিভিন্ন ছবিতে অভিনয় করেছেন।

এই অভিনেতাকে “জীবন প্রীতি” পুরস্কারে সম্মানিত করা হয়েছিল সংবাদ প্রতিদিন টেলিভিশন এর পক্ষ থেকে। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। তার মৃত্যুতে শুধু টলিপাড়া শোকাগ্রস্ত হয়নি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর মৃত্যুতে শোকাহত হয়েছে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *