অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের অনুমতি দিল ভারত

Spread the love




অবশেষে, অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের অনুমতি দিল ভারত। কিছুদিন আগে অক্সফোর্ড এস্ট্রোজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন কোভিশিল্ড এর জরুরী ভিত্তিতে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিল ড্রাগ কন্টোলার অফ ইন্ডিয়া। ফাইজারের করোনা টিকা অক্সফোর্ড এস্ট্রোজেনেকার, কোভিশিল্ড ও ভারত বায়োটেক এর তৈরি কো ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে ছিল ভারত সরকারের কাছে। ভারত সরকারের ডি সি জি আই এর কর্তারা ভ্যাকসিন এর খুঁটিনাটি খতিয়ে দেখে অবশেষে, অক্সফোর্ডের করোনা ভ্যাকসিনের অনুমতি দিল ভারত।

India allows Oxford corona vaccine

আজ এই নতুন বছরের শুরুতে এই করোনা টিকা করনের খবর ভারতবাসীদের কাছে নতুন বছরের উপহার বলা যায়। দেশবাসী দীর্ঘদিন ভ্যাকসিন এর অপেক্ষায় ছিল আজ তাদের প্রত্যাশিত স্বপ্ন সফল হল। আগামী ৬ ই জানুয়ারি থেকে এই কোভিশিল্ড ভ্যাকসিনের টিকাকরন শুরু হয়ে যাবে। চার রাজ্যে টিকাকরণের মহড়া সম্পন্ন হয়ে গেছে, বাকি রাজ্যগুলিতে মহড়া চলছে।




ভারতে বিশেষজ্ঞ কমিটি অক্সফোর্ড এস্ট্রোজেনেকার কোভিশিল্ড ব্যবহারের ছাড়পত্র দিয়েছে কারণ এর বিশেষ কয়েকটি কার্যকারী দিক দেখা গেছে। এই ভ্যাকসিন করোনা প্রতিরোধ ক্ষমতা প্রায় ৬৪ শতাংশ। এর পার্শ্ব প্রতিক্রিয়া খুবই কম। এর কার্যকারিতা শুধু বিদেশে নয় ভারতেও তার প্রমাণ দিয়েছে। ভারতের সিরাম ইনস্টিটিউট এই ভ্যাকসিন প্রস্তুত করেছে। প্রথম পর্যায়ে তারা ৫ কোটি ডোজ যোগান দিতে পারবে। ভারতবর্ষের মতো দেশে বড় বড় সস্তা না প্রস্তুত করলে ভ্যাকসিন যোগান দেয়া সম্ভব হবে না।




Add a Comment

Your email address will not be published. Required fields are marked *