১ লা ডিসেম্বরে শুরু হচ্ছে ‘দুয়ারে দুয়ারে সরকার’

Spread the love

১ লা ডিসেম্বরে শুরু হচ্ছে 'দুয়ারে দুয়ারে সরকার' প্রকল্প

আগামী ১ লা ডিসেম্বর থেকে রাজ্যে শুরু হচ্ছে ‘দুয়ারে দুয়ারে সরকার’ প্রকল্প। এই প্রকল্প রাজ্যের সমস্ত জেলায় প্রতিটি ব্লকে ব্লকে এই প্রকল্প পরিচালনা হবে। ১লা ডিসেম্বর থেকে ৩০ শে জানুয়ারি পর্যন্ত এই ‘দুয়ারে দুয়ারে সরকার’ কাজটি পরিচালনা হবে। প্রথম দফার কাজ হবে ১ লা ডিসেম্বর থেকে ১১ ই ডিসেম্বর পর্যন্ত, দ্বিতীয় দফার কাজ হবে ১৫ ই ডিসেম্বর থেকে ২৪ শে ডিসেম্বর পর্যন্ত। তৃতীয় দফার কাজ হবে ২রা জানুয়ারি থেকে ১২ ই জানুয়ারি পর্যন্ত, চতুর্থ দফার কাজ হবে ১৮ ই জানুয়ারি থেকে ২৮ শে জানুয়ারি পর্যন্ত।

১ লা ডিসেম্বরে শুরু হচ্ছে 'দুয়ারে দুয়ারে সরকার' প্রকল্প

২৩ শে নভেম্বরে বাঁকুড়ার একটি জনসভা থেকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ঘোষণা করেছিলেন এই ‘দুয়ারে দুয়ারে সরকার’ প্রকল্প। ওই দিনে তিনি ঘোষণা করেছিলেন ডিসেম্বরের প্রথম দিন থেকেই এই প্রকল্প রূপায়নের কাজ শুরু হবে। এই প্রকল্পে মোট দশটি পরিষেবা মূলক কাজ কে অন্তর্ভুক্ত করা হয়েছে। সেগুলি হল খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, জাতিগত শংসাপত্র দান, কন্যাশ্রী, রুপশ্রী, শিক্ষাশ্রী, ঐক্যশ্রী, জয় জহর, তপশিলি বন্ধু ও ১০০ দিনের কাজ। এই প্রকল্পের ক্যাম্প গুলি স্কুল, কলেজ ও কমিউনিটি হলে অনুষ্ঠিত হবে।

গ্রামীণ ও পুরসভা এলাকাগুলিতে দায়িত্বে থাকবেন সরকারি বিভিন্ন দপ্তরে আধিকারিকরা।প্রতিটি জেলার প্রধান দায়িত্বে থাকবেন জেলাশাসক। রাজ্যের সাধারণ মানুষ জন এই প্রকল্পের মাধ্যমে নিজেদের অভাব-অভিযোগ এবং সমস্যাগুলি জানাতে পারবে। এই ক্যাম্প থেকে তাদের সমস্ত সমস্যা সমাধানের ব্যবস্থা করা হবে। সাধারণ মানুষ যাতে সমস্ত পরিষেবা সঠিকভাবে পায়, কোনো মানুষ যেন সরকারি পরিষেবা থেকে বঞ্চিত না হয় তার জন্য এই ‘দুয়ারে দুয়ারে সরকার’ প্রকল্পের ব্যবস্থাপনা করেছে সরকার।

3 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *