বিশ্বকর্মা পূজা

Spread the love

Bishwakarma Puja

বিশ্বকর্মা পূজা হলো হিন্দু ধর্মীয় উৎসব। বিশ্বকর্মা হল দেবগুরু বৃহস্পতির ভগিনী যোগ সিদ্ধা এবং অষ্টম বসু প্রভাস পুত্র। তার কর্ম হলো স্থাপত্য, শিল্প, সৃষ্টি ও বিভিন্ন নির্মাণ। তাকে বিশ্বের স্রষ্টা হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বকর্মার ভক্তরা বিশ্বাস করেন যে তিনি এই বিশ্বের সব কর্মের সম্পাদক তিনি সব শিল্পের প্রকাশক।

হিন্দু শাস্ত্র মতে তিথি এবং পূজার সময় নির্ধারণ হয় চন্দ্রের গতির উপর নির্ভর করে হলেও সূর্যের গতি নির্ধারণ করে বিশ্বকর্মা পূজা নির্ধারণ হয়। সূর্য রাশি পরিবর্তন করে সিংহ রাশি থেকে কন্যা রাশিতে গমনের দিন বিশ্বকর্মা পূজা হয়।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী ‘কন্যা সংক্রান্তি’তে বিশ্বকর্মা পূজার দিন পরে। বিশ্বকর্মা পূজা হয় ভাদ্র মাসের শেষ দিনে। পশ্চিমবঙ্গ, বাংলাদেশ, আসাম, বিহার, উড়িষ্যা ও আরো অন্যান্য রাজ্যে এই দিনটি বিশ্বকর্মা পূজা হিসেবে পালিত হয়। বিশ্বকর্মা পূজা মূলত কারখানা শিল্পপ্রতিষ্ঠান ও ব্যবসা প্রতিষ্ঠানে পালন করা হয়। বিশ্বকর্মার সন্তুষ্টি অর্জন ও তার প্রতি শ্রদ্ধার নিদর্শন হিসাবে সব ধরনের কারিগর, মিস্ত্রি, কামার, স্বর্ণকার, শিল্প কর্মী, কারখানার শ্রমিক ও আরো অনেক ধরনের পেশার মানুষ এইদিন বিশ্বকর্মা পূজা করে থাকে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *