ভারতবাসীর গর্বের জাতীয় পতাকার জন্মদিন

Spread the love

Birthday of the national flag of Indian pride

ভারতবাসীর গর্বের জাতীয় পতাকার জন্মদিন। বিশ্বের দরবারে দেশের প্রতীক হলো জাতীয় পতাকা। সকল ভারতবাসী গর্বিত তাদের জাতীয় পতাকা, তাদের তেরঙ্গা কে নিয়ে।১৯৪৭ সালে ২২ শে জুলাই দেশের জাতীয় পতাকা রূপে ভারতীয় গণপরিষদে এটি সংগৃহীত হয় এবং সেই বছর ১৫ ই আগস্ট ভারত অধিরাজ্য সরকারি পতাকার স্বীকৃতি লাভ করে। পতাকাটি নকশা প্রস্তুত করেছিলেন পেঙ্গালি ভেঙ্কাইয়া।





ভারতের জাতীয় পতাকা কেন্দ্রস্থলে ২৪ টি দন্ডযুক্ত ঘন নীল রঙের অশোক চক্র সংবলিত গেরুয়া, সাদা ও সবুজ এই তিন রঙের একটি আয়তাকার পতাকা। ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট এটি প্রথম উত্তোলিত করা হয়। ভারতীয় আইনে এটি শুধুমাত্র খাদির কাপড় দিয়ে প্রস্তুত করার নিয়ম রয়েছে। এই পতাকা উৎপাদনের অধিকার রয়েছে খাদি উন্নয়ন ও গ্রামীণ শিল্প কমিশনের কাছে।২০০৯ সালের তথ্য অনুযায়ী, খাদি গ্রামোদ্যোগ সংঘ জাতীয় পতাকার উৎপাদক।

২০০২ সালের সুপ্রিম কোর্টের নিয়ম অনুযায়ী ভারতীয় নাগরিকদের অন্যান্য দিনে ব্যবহার করার অনুমতি দেয়।২০০৫ সালে পতাকা বিধি সংশোধনের পর কোমরের ওপরের অংশে পরিধেয় বস্ত্রের জাতীয় পতাকা ব্যবহারের অনুমতি দেওয়া হয়। ভারতীয় সরকারি বিধিতে জানানো রয়েছে,”সূর্যোদয়ের সময় পতাকা উত্তোলনের পর সূর্যাস্তের সময় তা নামিয়ে নিতে হবে। জাতীয় পতাকা দিয়ে কোন মূর্তি বা নাম লিপি করা যাবে না। জাতীয় পতাকা কখনোই মাটি বা জল স্পর্শ করবেন না। এই জাতীয় পতাকা কোন কিছু আচ্ছাদন হিসেবে ব্যবহার করা যাবে না”।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *