ডিসেম্বরেই আসছে ১০ কোটি ভ্যাকসিন ভারতে

Spread the love

ডিসেম্বরেই আসছে ১০ কোটি ভ্যাকসিন ভারতে

অপেক্ষার অবসান, দীর্ঘ আকাঙ্ক্ষিত করোনার ভ্যাকসিন আসছে ভারতে। অ্যস্ট্রোজেনেকার এই টিকার ১০ কটি ডোজ প্রস্তুত হয়ে যাবে। আগামী ডিসেম্বরে সবকিছু ঠিক থাকলে আগামী মাস থেকেই টিকাকরণ শুরু হয়ে যেতে পারে ভারতে। অক্সফোর্ডের ভ্যাকসিন গ্রুপ ঘোষণা করেছে ডিসেম্বরের আগেই টিকার সেফটি ট্রায়ালের রিপোর্ট জমা দেওয়া হবে।

ভারতীয় অক্সফোর্ডের ফর্মুলা তৈরি করছে বিশ্বের বৃহত্তম সংস্থা সিরাম ইনস্টিটিউট এই টিকার প্রথম ট্রায়াল সম্পূর্ণ এবং দ্বিতীয় তৃতীয় ট্রায়ালের উপর নজরদারি চলছে ছোটখাটো ঘটনা ছাড়া সেরকম কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে না জরুরি অবস্থার জন্য প্রায় ৪ কোটি ডোজ প্রস্তুত করা আছে ।

ডিসেম্বরেই আসছে ১০ কোটি ভ্যাকসিন ভারতে

অক্সফোর্ড অ্যাসস্ট্রোজেনেকার অনুমোদন পেলেই প্রথম ধাপের ১০ কোটি ডোজ চলে আসতে পারে ভারতের বাজারে। ভারতে এই টিকা কোভিড শিল্ড নামে ট্রায়াল’ চালাচ্ছে সিরাম ইনস্টিটিউট। এই ভ্যাকসিনের সুরক্ষা প্রমাণ হলেই মানুষের শরীরে প্রয়োগ করা হবে ২১-২২ সালের মধ্যে করোনার প্রায় ১০০ কোটি ডোজ চলে আসবে ভারতে বাজারে। সিরাম কর্তা পুনাওয়ালা বলছেন হাইজারের টিকা -৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে। কারণ এই টিকা কোল্ডষ্টোরেজ এর নির্ধারিত তাপমাত্রা তেই ভালো থাকবে।

ডিসেম্বরেই আসছে ১০ কোটি ভ্যাকসিন ভারতে

বিশ্বজুড়ে যত ধরনের করোনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চলছে তাদের মধ্যে অ্যাসস্ট্রোজেনেকার ভ্যাকসিন সবার মধ্যে এগিয়ে। প্রথমে থেকে ট্রায়ালের রিপোর্ট আশা জাগিয়েছে মাঝে একজন স্বেচ্ছাসেবকের অসুস্থতার কারণে ট্রায়াল’ সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছিল। কিন্তু পরে তার সমস্যা মিটেই পুনরায় ট্রায়াল’ চালিয়ে যাচ্ছেন। এই ভ্যাক্সিনেটর ১৫ টি দেশে চলছে। ভারতে এখন তৃতীয় পর্যায় ট্রেন চলছে।এই ট্রায়াল’ সম্পন্ন হলেই ভ্যাকসিন কেবলমাত্র সময়ের অপেক্ষা,এবং এই ভ্যাকসিনের তালের জন্য বিল গেটস অর্থ প্রদান করেছেন যাতে ভ্যাকসিনের মূল্য সাধারণ মানুষের আওতায় থাকে। এই ভ্যাকসিনের দাম হতে পারে ২-৩ ডলারের মধ্যে। যা ভারতীয় মুদ্রায় ২২০ থেকে ২৫০ টাকা ।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *